পুলিশ থানায় মামলা নিতে না চাইলে কি করবেন ?

www.hellodoctorctg.com

বাংলাদেশ এর সংবিধান,এদেশের জনগণকে রক্ষা করতে বদ্ধপরিকর।শোষিত যখন আইনরক্ষাকারী বাহিনী থেকে সাহায্য পায় না, তখন তাকে সাহায্য করার জন্য বিচার বিভাগ রয়েছে।থানায় আপনার মামলা না নিলে কি করবেন, তা জানার আগে জানতে হবে কোন ধরনের মামলা থানায় করা যায়।

#থানায় যেকোনো ফৌজদারী মামলা করা যায়। ফৌজদারী মামলা ২ ধরনের হয়ে থাকে। আমল যোগ্য এবং আমল অযোগ্য। আমলযোগ্য অপরাধ এর ক্ষেত্রে পুলিশ সরাসরি আসামিকে গ্রেফতার করতে পারে। কিন্তু আমল অযোগ্য অপরাধ এর ক্ষেত্রে পুলিশ সরাসরি আসামিকে গ্রেফতার করতে পারে না, গ্রেফতার এর পুর্বে আদালতের অনুমতি প্রয়োজন হয়।

কিন্তু অনেক সময় দেখা যায় পুলিশ থানায় মামলা নিতে চায় না। সেক্ষেত্রে বিচার প্রার্থীদের করনীয় নিয়ে আলোচনা করা হল।

থানায় মামলা না নিলে ভিক্টিম অথবা তার পক্ষে অন্য কেউ বাদী হয়ে সংশ্লিষ্ট এলাকার জন্য নির্ধারিত আদালতে আইনজীবী নিয়োগের মাধ্যমে সিআর মামলা করতে পারেন।আদালত চাইলে আপনার মামলাটি আমলে নিয়ে সারাসরি আসামির প্রতি গ্রেফতারি  পরোয়ানা কিংবা সমন পাঠাতে পারে। তাছাড়া ও আদালত চাইলে অভিযোগ তদন্ত করার জন্য পুলিশকে আদেশ দিতে পারে।

 

# আপনারা চাইলে সুপ্রিম কোর্টের হাই কোর্ট ডিভিশন এ রীট পিটিশন দাখিল করতে পারেন।

 

# অথবা আপনারা চাইলে মানবাধিকার কমিশন এর সাহায্য নিতে পারেন।

 

# অথবা আপনি চাইলে লিগ্যাল এইড এর সাহায্য নিতে পারেন ( গরীব জনগণের জন্য সরকারি সুবিধা)

 

# সবচেয়ে সহজ উপায় হল যেকোন আইনগত জরুরি সেবা কিংবা পুলিশের সাহায্য প্রয়োজন হলে 999 এ কল করতে পারেন। এই ক্ষেত্রে পুলিশ জরুরি ভিত্তিতে সাধারণ মানুষ কে সাহায্য করে থাকে।

পুলিশ থানায় মামলা নিতে না চাইলে কি করবেন ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top
error: Content is protected !!