A Leading Doctor Chamber information Site In Chittagong

kk
4
22
a5
a3
2
5
dr3 (1)

গর্ভের শিশুর অ্যানোমালি বা এনোমালি স্ক্যান টেস্ট কি ও কেন করা হয় ?

গর্ভের শিশুর অ্যানোমালি বা এনোমালি স্ক্যান টেস্ট কি ও কেন করা হয় ?

সব বাবা-মা চান সুস্থ ও স্বাভাবিক একটি শিশু দুনিয়ায় আসুক।তাই গর্ভবতী মায়েদের নেয়া হয় বিশেষ যত্ন।এ যত্ন প্রক্রিয়ার একটি অংশ হচ্ছে, বিভিন্ন ডায়াগনস্টিক টেস্ট করা।অ্যানোমালি বা এনোমালি স্ক্যান এমন একটি টেস্ট।

এটি এক ধরনের অত্যাধুনিক আল্ট্রাসনোগ্রাফি টেস্ট।অনেকে একে আল্ট্রাসাউন্ড লেবেল-টু (ultrasound level 2) নামেও চিনে।এটি গর্ভাবস্থায় ১৮ সপ্তাহ থেকে ২৪ সপ্তাহের মধ্যে করা হয়।

 

অ্যানোমালি বা এনোমালি স্ক্যান টেস্ট কেন করা হয় ?

গর্ভের সন্তানের শারীরিক গঠন,বিকাশ ও বৃদ্ধি প্রায় এ টেস্টের মাধ্যমে বুঝা যায়।তাছাড়া গর্ভের শিশুর শারীরিক কোন ত্রুটি আছে কিনা এ টেস্টে বুঝা যায়।শিশুর লিঙ্গ নির্ধারণেও এনোমেলি স্ক্যান করা হয়।

এনোমেলি স্ক্যান টেস্টে যেসব শিশুর যে ত্রুটিগুলো নির্ণয় করা যায়—-

# এনেনকেফালি

এটি এমন একটি জন্মগত ত্রুটি যেখানে শিশুর ব্রেইন ও স্পাইনাল কর্ডের গঠন ঠিকমতো হয় না। এক্ষেত্রে শিশুর মস্তিষ্ক এবং মাথার খুলির একটি বড় অংশই অনুপস্থিত থাকে বা গঠনই হয় না। শিশুর মুখ এবং ঘাড়ও কিছুটা বিকৃত থাকে। এটি এমনই সিরিয়াস কন্ডিশন যার কোনো চিকিৎসা নেই এবং এ ধরনের শিশু জন্ম নিলেও বেশিক্ষণ বাঁচে না।

 

# নিউরাল টিউব ডিফেক্ট বা স্পাইনা বাইফিডা

এক্ষেত্রে ভ্রূণের স্পাইনাল কর্ডের গঠন ঠিকমতো হয় না। এটি গর্ভাবস্থার একদম প্রাথমিক পর্যায়ে ঘটে, এমনকি এ সময় গর্ভবতী নিজেও বুঝতে পারেন না যে তিনি গর্ভধারণ করেছেন।

 

# ক্লেফট লিপ বা তালু কাটা

বাচ্চার ঠোঁট বা তালু কাটা আছে কি না তা এই স্ক্যানের মাধ্যমে দেখা যায়।

 

# ডায়াফ্রাগম্যাটিক হার্ণিয়া

এই ক্ষেত্রে বুকের মধ্যচ্ছদা পর্দার গঠন ঠিকমতো হয় না। এই পর্দা হার্ট এবং লাংসকে পেটের মধ্যকার অঙ্গপ্রত্যঙ্গ থেকে বিচ্ছিন্ন রাখে। ঠিকমতো গঠন না হওয়ার ফলে বা ছিদ্র থাকার ফলে পেটের মধ্যস্থ অন্ত্র বুকের ভেতর চলে আসে। এই অবস্থায় বাচ্চা জন্ম নিলে বেঁচে থাকার সম্ভাবনা খুবই কম।

 

# হৃদযন্ত্রের পরীক্ষা

এটি খুবই গুরুত্বপূর্ণ। শিশুর হার্টের চারটি প্রকোষ্ঠ ঠিকমতো গঠন হয়েছে কিনা এবং ঠিকমত কাজ করছে কিনা সে সম্পর্কে এই স্ক্যান থেকে পরিপূর্ণ ধারণা পাওয়া যায়।

# গ্যাস্ট্রোস্কিসিস

এই জন্মগত ত্রুটির ফলে শিশুর পেটের মাসল বা চামড়া ঠিকমত গঠন হয় না এবং যার ফলে অন্ত্র বা পেটের অঙ্গগুলি শরীর থেকে বের হয়ে পেটের উপর অবস্থান করে।

 

# বাইল্যাটারাল রেনাল এজেনেসিস

এটি একটি রেয়ার কন্ডিশন যেখানে বাচ্চার উভয় কিডনি অথবা একটি কিডনি পরিপূর্ণভাবে গঠন হয় না। এছাড়াও এ পরীক্ষার মাধ্যমে বাচ্চার মূত্রথলির গঠন এবং সেখানে মূত্র বিনা বাধায় পৌঁছাতে পারছে কিনা তাও নির্ণয় করা যায়।

 

# গুরুতর হাড়ের বিকৃতি

শিশুর শারীরিক গঠনে হাড়ে বা অন্য কোনো মেজর বিকলাঙ্গতা আছে কিনা তা এই স্ক্যানের মাধ্যমে বোঝা যায়।

 

# জেনেটিক ডিফেক্ট

বাচ্চার নাকের হাড়ের গঠন বা অনুপস্থিতি দেখে তার কোনো জেনেটিক ডিফেক্ট বা ক্রোমোজমাল অ্যাবনর্মালিটি আছে কিনা তা বোঝা যায়।

 

# এক্সোমফ্যালোস বা ওমফ্যালোসিল

এটিও শিশুর পেটের মাসলজনিত জন্মগত ত্রুটি, যার ফলে নবজাতকের নাড়ীর একটি অংশ এবং অধিকাংশ সময়ে লিভার ও পেটের ভেতরের অন্যান্য অংশ নাভীর মধ্য দিয়ে বাইরে চলে আসে এবং এটি একটি থলের মধ্যে থাকে। থলেটি একটি পাতলা পর্দা দিয়ে তৈরি এবং এই পাতলা পর্দার ভেতর দিয়ে ভেতরের নাড়ীগুলি স্পষ্ট দেখা যায়।

 

এনোমেলি স্ক্যান টেস্টের আগে রোগীর প্রস্তুতি কি ???

তেমন কোন প্রস্তুতি নেই।প্রস্রাবের চাপ লাগে না।খালি পেট বা ভরা পেট লাগে না। ঢিলেঢালা কাপড় পড়ে আসলে হয়।

 

অ্যানোমালি বা এনোমালি স্ক্যান টেস্ট কোন সাইড এফেক্ট আছে কি

এই টেস্টের কোন সাইড এফেক্ট নেই।সম্পূর্ণ নিরাপদ।

 

এই টেস্ট আসলেই কি সমস্যা ধরা পড়ে বা নির্ভরযোগ্য ???

১০০% নির্ভরযোগ্য

 

অ্যানোমালি বা এনোমালি স্ক্যান টেস্টের খরচ কত ???

সাধারণত ২০০০-২৫০০ টাকা খরচ হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *