চট্টগ্রামে ফিজিওথেরাপি চিকিৎসার আনুমানিক খরচ এবং সেশন প্রতি ফি

by isk 0 Comments
চট্টগ্রামে ফিজিওথেরাপি চিকিৎসার আনুমানিক খরচ এবং সেশন প্রতি ফি
আপনার চেম্বার/হাসপাতাল/মেডিকেল প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন

(চট্টগ্রামের প্রতিটি মানুষের কাছে পৌছে যাক আপনার সেবার বার্তা)

প্রিয়জনের উপকার করুন, শেয়ার করুন-

ফিজিওথেরাপি একটি বিজ্ঞানসম্মত চিকিৎসা। ওষুধ পত্র, অস্ত্রোপচার, ইনভেসিভ এবং নন-ইনভেসিভ চিকিৎসার মতো একটি শারীরিক চিকিৎসা।

ফিজিওথেরাপি চিকিৎসার মূল ভিত্তি:

১) প্রাতিষ্ঠানিক জ্ঞান।

২) দক্ষতা।

৩) অভিজ্ঞতা

 

ফিজিওথেরাপি সেন্টার এর আনুমানিক খরচ:

১) সাধারনত প্রতি সেশন ৫০০ টাকা হতে ৮০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। এই ক্ষেত্রে আধুনিক মেশিন এবং দক্ষ ফিজিওথেরাপিস্ট এবং লোকেশনের ভিত্তিতে আপাত খরচ নির্ধারিত হয়।

 

2) তবে ইদানিং অসাধু ব্যবসায়ীরা ওয়ার্ড বয়, চিকিৎসক এর এটেন্ডেন্ট, সিকিউরিটি, আয়া কিংবা মাসি উনাদের সহায়তায় এই সব মেশিন এর বিজ্ঞাপন কে কাজিয়ে লাগিয়ে ফিজিওথেরাপি সেন্টার চালু করেন এবং ৩০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত নেন যার পুরোপুরি অন্যায়।

সেই ক্ষেত্রে স্বল্প লাভের জন্য যত্রতত্র ফিজিওথেরাপি দিয়ে ক্ষতি করবেন না। মনে রাখবেন ফিজিওথেরাপি ট্রিটমেন্ট কখনো শুধুমাত্র মেশিন ডিপেন্ডেন্ট নয়।

পক্ষাঘাত, স্ট্রোক, সার্জারি পরবর্তী, মোটর নিউরন ডিসিস এর ক্ষেত্রে অনকল এ বাসাই ফিজিওথেরাপি চিকিৎসা খরচ:

 

১) প্রাতিষ্ঠানিক জ্ঞান ছাড়া, অপেশাদার অসাধু রা স্বল্প মূল্যে বাড়ি বাড়ি ফেরী করেন ৩০০ টাকা থেকে ৫০০ টাকা প্রতি সেশন। যাদের মূল বক্তব্য শুধুমাত্র মেশিন এবং ব্যায়াম ( যেখানে কোনো বায়োমেকানিক্স, থেরাপিউটিক প্রিন্সিপাল এবং কন্ট্রেন্ডিকেশন ফলো করা হয় না।)

 

২) স্বীকৃত প্রতিষ্ঠান হতে পাস করা ডিপ্লোমা ফিজিওথেরাপিস্ট প্রতি সেশন ৬০০ টাকা থেকে ৮০০ টাকা পর্যন্ত নিয়ে থাকেন।

 

৩) সচরাচর গ্রাজুয়েট ফিজিওথেরাপিস্টরা অনকল বা হোমকল এ যান না। তবে রোগীর সার্বিক দিক বিবেচনা করে অনকল এ যান। সেই ক্ষেত্রে প্রতি সেশন ১০০০ টাকা থেকে ১২০০ টাকা সম্মানী নিয়ে থাকেন।

যত্রতত্র ফিজিওথেরাপি নিয়ে প্রতারিত হবেন না। তবে আশার ব্যাপার হল মানুষ এখন অনেক বেশি সচেতন। তাই ফিজিওথেরাপি সর্বদা একজন অভিজ্ঞ ফিজিওথেরাপিস্টের পরামর্শে গ্রহণ করবেন। ভালো থাকবেন।

 

ইফতেখারুল ইসলাম পাঠান
ফিজিওথেরাপি ইনচার্জ
সি এস সি আর (CSCR Hospital)
যোগাযোগ : 01988594603


প্রিয়জনের উপকার করুন, শেয়ার করুন-

Leave a reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>