রেজাল্ট নেগেটিভ না আসা পর্যন্ত,কভিড রোগীর কি হাসপাতালে থাকা উচিত ?

by isk 0 Comments
রেজাল্ট নেগেটিভ না আসা পর্যন্ত,কভিড রোগীর কি হাসপাতালে থাকা উচিত ?
আপনার চেম্বার/হাসপাতাল/মেডিকেল প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন

(চট্টগ্রামের প্রতিটি মানুষের কাছে পৌছে যাক আপনার সেবার বার্তা)

প্রিয়জনের উপকার করুন, শেয়ার করুন-

যদিও কোভিড ওয়ার্ডগুলিতে তিল ধরনের ঠাঁই নাই অনেক রোগী সুস্থ হবার পরেও অযথাই পড়ে থাকে তার টেস্ট নেগেটিভ হল কিনা সেটা দেখার জন্য।

অনেক সময় চাপে বাধ্য হয়ে, অনেক সময় অবোধগম্য কারণ ডাক্তাররাও তাকে আবারও টেস্ট করতে পাঠায়। শুধু একবার নয় বারবার যতদিন test নেগেটিভ না আসে। অথচ সুস্থ হয়ে যাবার পরও নেগেটিভ আসতে চল্লিশ দিন পর্যন্ত সময় লাগতে পারে কারো কারো।

এই টেস্ট নেগেটিভ হওয়াটা ডিসচার্জ হবার জন্য জরুরী নয়। বিশেষ করে যারা কেবিনে থাকে এবং যাদের প্রভাবশালীর রেফারেন্স থাকে তাদের কারো কারো সামনে টেস্ট নেগেটিভ হওয়ার আগেই বাসায় যান বলাটা অনেকটাই দুঃসাহসের পর্যায়ে চলে যায়। যিনি অনেক কষ্টে অনেককে ধরাধরি করে একটি সোনার হরিণ কেবিন/বেড ম্যানেজ করলেন তিনি সুস্থ হবার পরও সম্পূর্ণ অবৈজ্ঞানিক একটা কারণে টেস্ট নেগেটিভ হলে তারপরে যাবে বলে Bed দখল করে বসে থাকে যার,

ফলশ্রুতিতে অনেক সিরিয়াস রোগী, যার আসলেই ভর্তি ও অক্সিজেন দরকার তারা ফেরত যাচ্ছে। আমরা এমনই স্বার্থপর একটা জাতি।

 

কোভিড রাউন্ডের সময় আমি যতই বোঝাই পরবর্তী কোভিডটেষ্টগুলি একেবারেই অপ্রয়োজনীয়, সুস্থ হবার পরেও টেস্ট পজিটিভ আসতে পারে, এজন্য আপনার সময় নষ্ট করা ঠিক হবে না, আপনি অন্য সবদিক দিয়ে বাড়ি যাবার মত অবস্থায় আছেন, তাছাড়া এই অপ্রয়োজনীয়’ টেস্টগুলির কারণে যাদের আসলেই রোগ ডায়াগনোসিসের জন্য টেস্ট করার প্রয়োজন তারা বঞ্চিত হচ্ছে- তারা সেটা বুঝতে চায় না।

বলে বাসায় লোকজন আছে নেগেটিভ না হলে কিভাবে যাই?

লক্ষণ দেখা দেওয়ার দুইসপ্তাহ পরে সে অন্য কারো জন্য আর কোনো হুমকি নয়- সেটা বুঝালেও বুঝেনা। বেশি বুঝাতে গেলে বেশিরভাগ রোগীই সত্য মিথ্যা যাই হোক মেডিকেলের উর্দ্ধতন কর্তৃপক্ষের অথবা মেডিকেলের বাইরের কোনো প্রভাবশালী মহল/কর্মকর্তাদের রেফারেন্স দিয়ে বলে আমি তার আত্মীয় রোগী। সো কাউন্সেলিং Dismiss.

দুঃখজনক ব্যাপার হলো গত এক বছর ধরে একই ভাবে রোগীদের একটা বিরাট অংশ সবাই টেস্ট করে করে তারপরে বাড়ী যাচ্ছে, এই অবস্থার কোন পরিবর্তন হচ্ছে না। তারা একটা ডেড স্পেস এর মত জায়গা দখল করে রাখছে।

দূর থেকে মনে হবে রোগী আসলে তার অনেক আগেই বাসায় ফিরে যাবার কথা ছিল, শুধু গায়ের জোরে দখল করে রেখেছে এই গো ধরে যে নেগেটিভ হওয়ার আগে সে যাবে না।
কোভিড টেস্ট পজিটিভ হলে রোগ সেরে যাওয়ার পরও দীর্ঘদিন (৪০ দিন পর্যন্ত) পরবর্তীতে টেস্ট পজিটিভ আসতে পারে।

ভাইরাসের ভগ্নাংশের জন্য পরবর্তীতে পজিটিভ হয়, আসল ভাইরাসের জন্য নয়। তাই দ্বিতীয়বার বা বারবার কোভিড টেস্ট করানোর কোনই প্রয়োজন নেই।

এই অযথা test এর কারণে অনেকে প্রথমবারে টেস্ট করারও সুযোগ পায়না।

Dr. Aminul islam

Source: www.facebook.com


প্রিয়জনের উপকার করুন, শেয়ার করুন-

Leave a reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>