ফিজিওথেরাপিস্ট ও ফিজিওথেরাপি চিকিৎসা নিয়ে সংক্ষিপ্ত ধারণা 

by isk 0 Comments
ফিজিওথেরাপিস্ট ও ফিজিওথেরাপি চিকিৎসা নিয়ে সংক্ষিপ্ত ধারণা 
আপনার চেম্বার/হাসপাতাল/মেডিকেল প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন

(চট্টগ্রামের প্রতিটি মানুষের কাছে পৌছে যাক আপনার সেবার বার্তা)

প্রিয়জনের উপকার করুন, শেয়ার করুন-

ফিজিওথেরাপি :

ফিজিও (শারীরিক) ও থেরাপি (চিকিৎসা) শব্দ দুটি মিলে ফিজিওথেরাপি বা শারীরিক চিকিৎসা। ফিজিওথেরাপি আধুনিক চিকিৎসা বিজ্ঞানের এক অন্যতম ও অপরিহার্য শাখা।

কেন এই ফিজিওথেরাপি:

আমরা যদি আমাদের শরীরের বিভিন্ন রোগের কথা চিন্তা করি তা হলে দেখতে পাব- শুধু ওষুধ সব রোগের পরিপূর্ণ সুস্থতা দিতে পারে না। কিছু কিছু ক্ষেত্রে ওষুধের পাশাপাশি অপারেশনের প্রয়োজন হয়। তেমনি কিছু কিছু রোগে ওষুধের পাশাপাশি ফিজিওথেরাপি চিকিৎসার প্রয়োজন হয়। বিশেষ করে যেসব রোগের উৎস বিভিন্ন মেকানিক্যাল সমস্যা ও ডিজেনারেটিভ বা বয়সজনিত সমস্যা।

ফিজিওথেরাপিস্ট এবং তার যোগ্যতা:

বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল কতৃক স্বীকৃত ফিজিওথেরাপিস্ট হচ্ছেন যিনি স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে চার বছর পড়ালেখা এবং এক বছর বাধ্যতামূলক ইন্টার্নি সহ পাঁচ বছর বিএসসি ইন ফিজিওথেরাপি সম্পন্ন করেন। এছাড়া উচ্চতর ডিগ্রী ধারী মাস্টার্স ইন ফিজিওথেরাপি এবং ডক্টর অফ ফিজিওথেরাপি , পিএইচডি ধারী ফিজিওথেরাপিস্ট এই চিকিৎসা দিয়ে থাকেন। এছাড়া কাউন্সিল কতৃক স্বীকৃত ডিপ্লোমা ধারী ফিজিওথেরাপিষ্টগণ এবং সম্মানিত টেকনিশিয়ান উনাদের তত্ত্বাবধানে থেকে ফিজিওথেরাপি তে সহায়তা করে থাকেন।

রেফারাল সিস্টেম :

সম্মানিত ডাক্তার তার ওষুধ পত্র এবং অন্যান্য চিকিৎসার পদ্ধতি গ্রহণ করে পুনর্বাসন অথবা ফিজিওথেরাপি চিকিৎসার জন্যে একজন অভিজ্ঞ ফিজিওথেরাপিস্ট এর নিকট সরাসরি রেফার করে থাকেন। অথবা রোগী সরাসরি একজন ফিজিওথেরাপিস্ট এর শরণাপন্ন হন। সেই ক্ষেত্রে সম্মানিত ফিজিওথেরাপিস্ট পরিপূর্ণ চিকিৎসার জন্যে সংশ্লিষ্ট ডাক্তারের নিকট রেফার করে থাকেন। যেমন বাত-ব্যথা, স্পোর্টস ইনজুরি, হাড়ের ক্ষয়জনিত ব্যাথা, সারভাইক্যাল ও লাম্বার স্পন্ডাইলোসিস, ডিস্ক প্রলেপস, অষ্টিও-আরথ্রাইটিস, ফ্রোজেন সোল্ডার বা জয়েন্ট শক্ত হয়ে যাওয়া, প্লাস্টার বা অপারেশন পরবর্তী জয়েন্ট স্টিফনেসস, স্ট্রোকজনিত প্যারালাইসিস, ফেসিয়াল নার্ভ প্যারালাইসিস বা বেলস পালসি, সেরেব্রাল পালসি বা সিপি বাচ্চা ইত্যাদি।

কোথায় ফিজিওথেরাপি চিকিৎসা নেবেন:

বাংলাদেশে প্রতিদিন গড়ে প্রায় ৭০ হাজার মানুষ ফিজিওথেরাপি চিকিৎসার ওপর নির্ভরশীল। কিন্তু এর মধ্যে প্রায় ৯০ শতাংশ সঠিক ফিজিওথেরাপি চিকিৎসা পায় না। অপচিকিৎসার স্বীকার হন। আমাদের দেশে এই চিকিৎসা সেবাটি বিভিন্ন মহলের অপপ্রচার (ব্যায়াম ও স্যাক) ও অপব্যবহার (কোয়ালিফাইড ফিজিওথেরাপিষ্ট ছাড়া কোয়াক, চিকিৎসকের এটেনডেন্ট, ওয়ার্ড বয় কর্তৃক ফিজিওথেরাপি গ্রহণ করা) এর কারণে সাধারণ মানুষ সঠিক চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছে।

তাই ফিজিওথেরাপি চিকিৎসা ও পরামর্শ নেয়ার জন্য অবশ্যই একজন বিশেষজ্ঞ ফিজিওথেরাপিস্টের নিকট যাবেন। কিছু কিছু ক্ষেত্রে হাসপাতালে বা ক্লিনিকে ভর্তি থেকে অথবা ক্ষেত্র বিশেষে (পক্ষাঘাত, স্ট্রোক, একসিডেন্ট) বাসায় ফিজিওথেরাপি চিকিৎসা নিতে হয় সেক্ষেত্রে রোগী দ্রুত আরগ্য লাভ করে।

যত্রতত্র ফিজিওথেরাপি নিয়ে প্রতারিত হবেন না। তবে আশার ব্যাপার হল মানুষ এখন অনেক বেশি সচেতন। তাই ফিজিওথেরাপি সর্বদা একজন অভিজ্ঞ ফিজিওথেরাপিস্টের পরামর্শে গ্রহণ করবেন। ভালো থাকবেন।

ইফতেখারুল ইসলাম পাঠান
ফিজিওথেরাপি ইনচার্জ
সি এস সি আর (CSCR Hospital)
যোগাযোগ : 01988594603


প্রিয়জনের উপকার করুন, শেয়ার করুন-

Leave a reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>