A Leading Doctor Chamber information Site In Chittagong

kk
4
22
a5
a3
2
5
dr3 (1)
নিউমোনিয়াঃ শীতে সর্বনাশা শিশুরোগ

শীতে শিশুর শ্বাসকষ্ট, নিউমোনিয়াসহ (pneumonia) বিভিন্ন রোগ দেখা দিতে পারে। নিউমোনিয়া একটি মারাত্মক রোগ। এ রোগ হতে পারে যে কোনো বয়সেই। তবে শিশুদের বেশি হয়।

রোগটিতে প্রথমে সর্দি-কাশির মতো সাধারণ উপসর্গ থাকে, যা পরে মারাত্মক আকার ধারণ করতে পারে। নিউমোনিয়া সব বয়সই হয়।তবে নিউমোনিয়ার কারণে কখনও শিশুর জীবন সংকটাপন্ন হয়ে উঠতে পারে। সাধারণত পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যেই নিউমোনিয়ার প্রকোপ বেশি থাকে। নিউমোনিয়া হলে শিশুর ফুসফুস মারাত্মক সংক্রমণের শিকার হয়।

যখন ফুসফুসে বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়া এবং ভাইরাস সংক্রামিত হয় যা শ্বাসযন্ত্রের উপর আক্রমণ করে, তখন এটিকে নিউমোনিয়া বলে। এটি ফুসফুসের এক বা উভয় অংশকে প্রভাবিত করতে পারে এবং সম্ভবত একজন ব্যক্তি এথেক খুব অসুস্থ হতে পারে। ফুসফুসের বায়ুথলিগুলি সংক্রমণের দ্বারা সংক্রমিত হয় এবং শ্লেষ্মা, পুঁজ ও অন্যান্য তরল দিয়ে ভরে যায়, যা শ্বাস নেওয়া কঠিন করে তোলে। সাধারণ উপসর্গ হল কাশি, যা ফুসফুস থেকে গাঢ় শ্লেষ্মার সঙ্গে হয়, যা সবুজ, বাদামি বা রক্তের ছিটেযুক্ত হতে পারে। মানুষের ঠান্ডা বা ফ্লু এবং প্রায়ই শীতকালের পরে নিউমোনিয়ার বিকাশ হয়।

নিউমোনিয়ার বিভিন্ন ধরন কি কি ?

নিউমোনিয়া ফুসফুসের সংক্রমণের একটি সাধারণ শব্দ যা বিভিন্ন ধরণের জীবাণুর কারণে হতে পারে। এটি মূলত দুটি বিভাগে বিভক্ত: ব্যাকটেরিয়া এবং ভাইরাল নিউমোনিয়া।

শিশুদের মধ্যে নিউমোনিয়ার লক্ষণ এবং উপসর্গঃ

ঘাম ও গায়ে কাঁটা দেওয়ার সঙ্গে জ্বর।
গাঢ়, হলুদ, ঘন শ্লেষ্মা বা রক্তযুক্ত গুরুতর কাশি।
শিশু সাধারণত অস্বস্তিকর এবং ক্ষুধা কম

যে গুরুতর উপসর্গগুলি দেখা গেলে দ্রুত হাসপাতালে ভর্তি হতে হবেঃ

দ্রুতগতিতে অগভীর শ্বাস। পাঁজরের খাঁচা এবং কলার বোনের উপরের পাঁজরগুলির মধ্যে থাকা ত্বক প্রতিটি শ্বাসের সাথে ভিতরের দিকে ঢুকে যায় বলে মনে হয়।
গত ২৪ ঘণ্টার মধ্যে শিশুর স্বাভাবিক পরিমাণে তরল পানের পরিমাণের অর্ধেকেরও কম পান করে।
প্রতিটি শ্বাসের সাথে একটি মোটা বাঁশির মতো শব্দ।
ঠোঁট এবং আঙুলের নখ নীল হয়ে যায়।

কিভাবে নিউমোনিয়া প্রতিরোধ করবেন ?

টিকাগুলি আপ টু ডেট কিনা তা নিশ্চিত করুন: নিউমোনিয়া, সেপটিসিমিয়া (রক্তে বিষাক্তকরণ) এবং মেনিনজাইটিস হতে পারে এমন জীবাণু থেকে রক্ষা করার জন্য নিউমোকোকাল টিকা (পিসিভি) দেওয়া হয়। ডিপথেরিয়া, হিব এবং হুপিং কাশির মতো রোগগুলি নিউমোনিয়ার মতো প্রতিরোধ করতেও অন্যান্য অনেক টিকা দেওয়া হয়

একটি ভাল ব্যক্তিগত স্বাস্থ্যবিধি বজায় রাখুন: শিশুকে ধরার আগে আপনার হাত পরিষ্কার রাখুন এবং যদি আপনার কোন কাজের লোক থাকে, যিনি যত্ন নিচ্ছেন তবে নিশ্চিত হন যে সে ভাল স্বাস্থ্যবিধি অভ্যাস করে। যখন আপনার কাশি হয় মুখে হাত ঢেকে কাশুন এবং আপনার হাত ও শিশু হাত প্রায়ই জীবাণুগুলি প্রতিরোধ করতে ধুয়ে নিন। নিয়মিতভাবে খেলনা, খাওয়ানোর বোতল, বাসনপত্র এবং অন্যান্য জিনিস যা জীবাণু জমা করতে পারে সেগুলি নির্বীজকরণ করুন।

ঘরটি একটি ধোঁয়া-মুক্ত পরিবেশ তৈরি করুন: যদি আপনি বা আপনার সঙ্গী ধূমপান করেন তবে বন্ধ করার চেষ্টা করুন। যদি না হয়, ঘরএর বাইরে ধূমপান করুন। গবেষণায় দেখা যায় যে সিগারেটের ধোঁয়া থেকে শিশুরা প্রায়শই অসুস্থ হয়ে পড়ে এবং হাঁপানি, ঠান্ডা, কানে সংক্রমণ এবং নিউমোনিয়ার মতো অসুস্থতার জন্য বেশি সংবেদনশীল হয়।

ভাল পুষ্টি: আপনার বাচ্চার সুস্থ থাকার জন্য এটি গুরুত্বপূর্ণ, তাই সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য তারা যথেষ্ট শক্তিশালী হওয়া প্রয়োজন। প্রথম ৬ মাসের জন্য তাদের বিশেষভাবে বুকের দুধ খাওয়ানো আপনার বাচ্চার একটি প্রতিরক্ষা সিস্টেমকে শক্তিশালী করার আদর্শ উপায়। বুকের দুধে আপনার শরীর দ্বারা উৎপন্ন অ্যান্টিবডিগুলি থাকে যা শিশুকে সংক্রমণ প্রতিরোধে সহায়তা করে এবং তার ইমিউনো সিস্টেমকে উন্নত করতে থাকে। আপনি ধীরে ধীরে কঠিন খাবারের সাথে তাদের আপ টু ডেট টিকা, ভাল পুষ্টি এবং স্বাস্থ্যবিধির সঙ্গে, নিউমোনিয়া প্রতিরোধ করা যেতে পারে। এমনকি আপনার সন্তানকে নিউমোনিয়ায় সময়মত চিকিৎসা এবং যত্নের সাথে সম্পূর্ণরূপে সুস্থ করা যেতে পারে।পরিচয় করিয়ে দিলে, সম্পূর্ণরূপে দুধ খাওয়া বন্ধ না হওয়া পর্যন্ত বুকের দুধটি অ্যান্টিবডি এবং পুষ্টির একটি গুরুত্বপূর্ণ উৎস হিসাবে থাকা উচিত।

অতিরিক্ত যত্ন: অকাল জন্মা শিশুদের শুরু থেকে অতিরিক্ত যত্ন প্রয়োজন, কারণ তাদের প্রতিরক্ষা সিস্টেম দুর্বল হয়, যার কারণে তাদের সংক্রমণের প্রবণতা বেশি দেখা দেয়।

আপ টু ডেট টিকা, ভাল পুষ্টি এবং স্বাস্থ্যবিধির সঙ্গে, নিউমোনিয়া প্রতিরোধ করা যেতে পারে। এমনকি আপনার সন্তানকে নিউমোনিয়ায় সময়মত চিকিৎসা এবং যত্নের সাথে সম্পূর্ণরূপে সুস্থ করা যেতে পারে।

 

নিউমোনিয়াঃ শীতে সর্বনাশা শিশুরোগ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *