প্লিজ আপনজনকে রক্ত দিবেন না !!

প্লিজ আপনজনকে রক্ত দিবেন না !!
প্লিজ আপনজনকে রক্ত দিবেন না

প্রিয়জনের উপকার করুন, শেয়ার করুন-

রক্ত জীবন বাচায়,রক্তেই জীবন যায়। হ্যাঁ, নিজ পরিবারের (বাবা, মা, সন্তান, ভাইবোন) এর রক্ত নিলে Transfusion Associated Graft versus Host Disease (TA-GvHD) হওয়ার আশংকা থাকে। এ রোগে মৃত্যুর হার শতকরা ৯০ ভাগ। অর্থাৎ, মৃত্যু অবশ্যম্ভাবী।তবে এই রোগটি যে সবার হবে তা নয় অর্থাৎ বিরল। যেমন সব কুকুরের কামড়েই জলাতঙ্ক রোগ হয় না।
তাই সামান্য রক্তস্বল্পতা হলেই রক্ত না নেয়া ভালো। আর নিকটাত্মীয় ব্যক্তিদের রক্ত নেয়া কখনই উচিত নয়। রক্তের প্রয়োজন হলে একই ব্লাড গ্রুপের অনাত্মীয়ের নিরাপদ ও বিশুদ্ধ রক্ত নিই।
GVHD শব্দগুচ্ছ অত্যন্ত পরিচিত Hemopoetic Stem Cell Transplantation বা Bone Marrow Transplantation সংশ্লিষ্টদের কাছে। কারো রক্তের মধ্যে থাকা cytotoxic T-cell বা T-lymphocyte এর কাজ হল তার কাছে অপরিচিত কোন উপাদান তার সংস্পর্শে এলেই সেটাকে ধ্বংস করে দেওয়া। পরিবেশে থেকে অসংখ্য জীবানুর সংক্রমন থেকে বাঁচার জন্য প্রাণী শরীরের এটি একটি প্রাকৃতিক ব্যবস্থা। অন্যের শরীর থেকে রক্ত, বোন ম্যারো বা অন্য কোন অঙ্গ যেমন কিডনী, যথাযথা বৈশিষ্ট্যের মিল বা matching নিশ্চিৎ না করে আরেকজনের শরীরে নিলে এই cytotoxic T-cell সেটাকে ধ্বংস করে, যাকে বলে graft rejection.
এটা উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে, এই ধ্বংস প্রক্রিয়ার থেকে অন্যের শরীর থেকে আসা T-cell ও বাদ যায় না। তবে রক্তের লোহিত কনিকা এবং সাধারনতঃ অনুচক্রিকা এই প্রক্রিয়ায় ধ্বংস হয় না। আর মিল বা matching বলতে যা বোঝানো হয় তা হল human leukocyte antigen (HLA) নামে পরিচিত একগুচ্ছ antigen উপাদানের মিল। তো এই antigen গুচ্ছের মধ্যে কিছু থাকে মূখ্য (major) এবং কিছু থাকে গৌন (minor)। তো এদের সম্পূর্ণ মিল বা matching প্রায় কখনো সম্ভব নয় বা সেটা প্রত্যাশিত নয় বলে, ছোট খাট অমিলের কারনে rejection ঠেকাতে কিছু ওষুধ ব্যবহার করা হয়, যার কারনে দাতার শরীরের কিছু T-cell গ্রহীতার T-cell কর্তৃক ধ্বংস না হয়ে বেচে যেয়ে গ্রহীতার শরীরে সংখ্যা বৃদ্ধি করে একসময় গ্রহীতার কোষ কলাকেই আক্রমন করতে থাকে। এটাকেই বলে GVHD. অর্থাৎ একই প্রক্রিয়া গ্রহিতার T-cell দাতার বিরুদ্ধে ঘটালে graft rejection আর তার উল্টো, দাতার T-cell গ্রহীতার বিরূদ্ধে ঘটালে সেটা GVHD.
এতক্ষনে একটি জিনিস বোঝা গেল যে GVHD ঘটতে গেলে গ্রহীতার T-cell এর কার্যক্রম অবদমিত থাকতে হবে যেটাকে বলে immunosupression; Bone marrow transplant করতে গেলে যেটা ওষুধ দিয়ে করা হয় উদ্দেশ্যমূলকভাবে, সেটা অনেক রোগে এমনিতেই ঘটতে পারে যেমন এইডস, লিম্ফোমা, কিছু কেমোথেরাপী পরবর্তী অবস্থা ইত্যাদি।
আমরা হরহামেশা যে রক্তপরিসঞ্চালন করছি তাতে GVHD হচ্ছে না কেন?
কারণ গ্রহিতার শরীরের T-cell দাতার T-cell কে আগেই ধ্বংস করে দেয়। তবে যদি গ্রহিতার T- cell অবদমিত থাকে (immunosupression), যে পরিস্থিতিগুলো একটু আগেই উল্লেখ করেছি, সেরকম পরিস্থিতিতে রোগীকে রক্ত পরিসঞ্চালনের প্রয়োজন হলে সেটাকে radiation দিয়ে তার T-cell আগেই ধ্বংস করে নিতে হয়।
Immunosupression এর কারনে transplant related GVHD এর মতই transfusion associated GVHD এর ঝুঁকি থাকে সেটা না হয় বোঝা গেল, কিন্তু নিকটাত্মীয়দের থেকে রক্ত নিলে এটা কীভাবে হবে?
যদি রক্ত দাতা ও গ্রহীতা HLA এর বিন্যাস এমন হয় যে গ্রহীতার T-cell এর কাছে দাতার কোষ কলা (দাতার T-cell সহ) ‘আপন’ বা ‘self’ বলে প্রতীয়মান হয়, কিন্তু দাতার T-cell এর কাছে গ্রহীতার কোষ কলা শত্রু বা ‘non-self’ বলে প্রতীয়মান হয়, এমন পরিস্থিতিতে দাতার T-cell গ্রহীতার শরীরে সাদরে গৃহীত হয়ে, সংখ্যা বৃদ্ধি করে পরে গ্রহীতা কোষ কলাকেই আক্রমন করে ধ্বংস করতে থাকে। সেই পরিস্থিতির জটিল ব্যাখ্যা শুধু আগ্রহীদের জন্য তুলে রেখে শুধু এটুকু বলে রাখি যে রক্ত সম্পর্কিত নিকটাত্মীয়ের থেকে রক্ত নিলে এমন দৃশ্যপট তৈরী হতে পারে। তবে এটা জেনে রাখা ভালো যে এমন পরিস্থিতি ইতোমধ্যে immunosupressed গ্রহীতার ক্ষেত্রে TA-GVHD এর ঝুঁকি অনেক গুন বাড়িয়ে দেয়ার পাশাপাশি দৃশ্যত immunosupressed নয় এমন রক্তগ্রহীতার শরীরেও বিরল ক্ষেত্রে GVHD ঘটাতে পারে, যেমনটি সম্ভবতঃ এই হতভাগ্য লোকটির ক্ষেত্রে ঘটেছে।
TA-GVHD তে কেন মৃত্যু প্রায় অবশ্যম্ভবী?
Transplant related GVHD এর সাথে TA-GVHD এর মূল পার্থক্য হচ্ছে এই যে, এখানে রক্ত গ্রহীতার অস্থিমজ্জ্বা (bone marrow) আক্রান্ত হয়ে রক্ত কোষ উৎপাদন ব্যহত হয়। এমনকি Bone Marrow Transplant করেও পরিস্থিতি থেকে পরিত্রান পাওয়া যায় না। কারন রোগীর নিজের সাথে হুবহু মিল আছে এমন কারো থেকে যদি bone marrow transplant করা হয় তবে সেটি রোগী কোষ কলার মত একই ভাবে আক্রান্ত হয়ে ধ্বংস হয়। আবার যার রক্ত দিয়ে TA-GVHD হয়েছে তার থেকে বা তার সাথে মিল আছে এমন কারো থেকে নিয়ে bone marrow transplant করলে সেটা GVHD প্রক্রিয়াকে আরো বেগবান করবে।
যে কারো ব্লাড নেওয়ার সময় ব্লাড ইরেডিয়েট (রেডিয়েশন) করে নিতে পারলে এই TA-GvHD হবে না। 
আমাদের দেশে ঢাকায় স্কয়ার হাসপাতাল এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (বর্তমানে নষ্ট) ব্লাড ইরেডিয়েশনের এই সুবিধা আছে।

প্রিয়জনের উপকার করুন, শেয়ার করুন-

Leave a reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>