প্রবাসীদের সন্তানদের পড়াশোনার জন্য সরকারের আর্থিক বৃত্তি, এখনই আবেদন করুন

by isk 0 Comments
প্রবাসীদের সন্তানদের পড়াশোনার জন্য সরকারের আর্থিক বৃত্তি, এখনই আবেদন করুন
আপনার চেম্বার/হাসপাতাল/মেডিকেল প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন

(চট্টগ্রামের প্রতিটি মানুষের কাছে পৌছে যাক আপনার সেবার বার্তা)

প্রিয়জনের উপকার করুন, শেয়ার করুন-

প্রবাসী কর্মীদের যেসব সন্তান ২০২০ সালে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁদের বৃত্তি দেবে সরকার। এ জন্য আবেদন করতে হবে শিক্ষার্থীদের। বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ছাড়পত্র নিয়ে যাঁরা বিদেশে গেছেন অথবা বিদেশে কর্মরত যেসব কর্মী দূতাবাস বা হাইকমিশনের মাধ্যমে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হয়েছেন, তাঁদের সন্তানেরাই শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারবেন। বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীরা নির্ধারিত হারে বৃত্তি পাবেন।

শিক্ষাগত যোগ্যতা/ Education Qualification

এ বৃত্তির জন্য কিছু কাগজপত্র জমা দিতে হবে।

*পিতা/ মাতা প্রবাসী কর্মীর পাসপোর্ট, ভিসা এবং বিএমইটির বহির্গমন ছাড়পত্র/ ম্যানপাওয়ার ক্লিয়ারেন্সসংবলিত পাসপোর্ট বা বিদেশস্থ বাংলাদেশ মিশনের মাধ্যমে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মেম্বারশিপের ফটোকপি।

*শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান কর্তৃক শিক্ষার্থীর পাসপোর্ট সাইজের ২ কপি সত্যায়িত ছবি।
*প্রতিষ্ঠানপ্রধান কর্তৃক এসএসসি/ সমমান পরীক্ষার মূল নম্বরপত্রের (মার্কশিট) সত্যায়িত ফটোকপি।

*মৃত প্রবাসী কর্মীর সন্তানদের ক্ষেত্রে বিদেশস্থ বাংলাদেশ মিশন কর্তৃক ইস্যুকৃত এনওসি সনদ। তবে অনলাইনে আবেদন করলে প্রাথমিকভাবে এসব কাগজপত্র জমা দিতে হবে না।

বৃত্তির পরিমাণ/ Scholarship Amount

# এসএসসি/ সমমান ক্যাটাগরিতে বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের একাদশ ও দ্বাদশ শ্রেণি পর্যন্ত ২ বছর ও ডিপ্লোমায় অধ্যয়নরত শিক্ষার্থীদের ৪ বছর মাসিক ২ হাজার টাকা হারে বৃত্তি প্রদান করা হবে।

# বৃত্তির সঙ্গে বার্ষিক এককালীন বই ও শিক্ষা উপকরণসহ অন্যান্য আনুষঙ্গিক খরচ বাবদ তিন হাজার ৫০০ টাকা প্রদান করা হবে।

আবেদন প্রক্রিয়া/ Apply Procedure

আবেদন করা যাবে দুইভাবে। অনলাইনে ও সরাসরি আবেদন করা যাবে। অনলাইনে আবেদন করা যাবে http://stipen.wewb.gov.bd/stipend/ ঠিকানায়। এ ছাড়া সরাসরি www.wewb.gov.bd ঠিকানা হতে বিনা মূল্যে আবেদন ফরম সংগ্রহ করা যাবে। সরাসরি আবেদন করতে বোর্ডের ওয়েবসাইট থেকে বিনা মূল্যে আবেদনপত্র সংগ্রহ করে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, ৯ম তলা, প্রবাসী কল্যাণ ভবন, ৭১-৭২ পুরাতন এলিফ্যান্ট রোড, ইস্কাটন গার্ডেন, রমনা, ঢাকা-১০০০ বরাবর পাঠাতে হবে।
আবেদনের শেষ তারিখ

Reference: Prothom-alo


প্রিয়জনের উপকার করুন, শেয়ার করুন-

Leave a reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>