আক্কেল দাঁত কখন এবং কেন ফেলতে হয় ?

আক্কেল দাঁত কখন এবং কেন ফেলতে হয় ?

সাধারণত আক্কেল দাঁত সম্পূর্ণভাবে উঠার সময় হলো ১৭-২৫ বছর বয়স৷ কিন্তু ১৭-২০ বছর বয়সের মধ্যেই বুঝা যায় আক্কেল দাঁত সঠিকভাবে উঠবে কি না।অনেকেই আক্কেল দাঁতর সমস্যা নিয়ে আমাদের কাছে আসেন। অধিকাংশ রোগীকে আমরা আক্কেল দাঁত ফেলে দেওয়ার পরামর্শ দিয়ে থাকি।

অনেকে মনে করেন ভালো দাঁত ফেলে দিবো কেন? ফেলে দেওয়ার পরামর্শের পিছনে কিছু কারণ থাকে।

*আক্কেল দাঁত সঠিকভাবে উঠার জন্য কিছু সহায়ক বিষয় রয়েছে। তার মধ্যে অন্যতম হলো আক্কেল দাঁত উঠার জন্য পর্যাপ্ত জায়গা থাকতে হবে। সে জন্য বয়সের সাথে চোয়ালের বৃদ্ধি হতে হবে। চোয়ালে পর্যাপ্ত জায়গা না থাকলে আক্কেল দাঁত সোজা হয়ে উঠে না। অর্ধেক হাড়ের ভিতরে থেকে যায়।

*আক্কেল দাঁত খুব ধীর গতিতে উঠে এবং উঠার সময় ব্যাথাও হয়। অনেক সময় দেখা যায় আক্কেল দাঁত এবং তার উপরের মাড়ির অংশের মাঝে খাবার জমে ইনফেকশন তৈরী করে যা ধীরে ধীরে বাড়তে থাকে। এছাড়া আক্কেল দাঁত উঠার সময় মাড়িতে উপরের দাঁতের কামড় পড়ে তাই প্রদাহ সৃষ্টি হয়। যে কারণে দেখা যায় অনেকে সঠিকভাবে ব্রাশ করেন না। ফলে দাঁত পুরোপুরি উঠার আগে গর্ত হয়ে যায়।

মুখের একটি মারাত্মক রোগ Ludwig’s Angina

গর্ত গভীর হলে আক্কেল দাঁত ফেলে দিতে হয় অনেক ক্ষেত্রে। কিন্তু বাঁকা দাঁত গর্ত না হলেও ফেলতে হয়। কারণ আক্কেল দাঁত বাঁকা হয়ে উঠার সময় পাশের দাঁতে প্রদাহ সৃষ্টি করে এবং পরবর্তীতে পাশের দাঁতেও গর্ত হয়ে যায়। পাশের দাঁতের গর্ত নির্দিষ্ট পরিমাণের বেশি হলে তাও ফেলে দিতে হয়৷

পাশের দাঁত ফেলে দিয়ে অই স্থানে দাঁত প্রতিস্থাপন না করলে কয়েক বছর পর উপরের চোয়ালের দাঁত নিচে নেমে আসে এবং নানা সমস্যার সৃষ্টি হয়। পরে দেখা যায় উপরের দাঁতও এক সময় ফেলতে হয়।
এক আক্কেল দাঁতের জন্য আরো দু’টো দাঁত হারানোর চেয়ে আক্কের দাঁত ফেলে দেওয়ার পরামর্শই শ্রেয়।

ডাঃ ইরফান উদ্দিন
বিডিএস ( চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ)
রেজিঃ নংঃ ৮৪২২
দন্ত ও মুখ গহ্বর বিশেষজ্ঞ
আই ডেন্ট ডেন্টাল এন্ড ইমপ্ল্যান্ট সেন্টার
০১৮১৮৭০১৩৭৬

আক্কেল দাঁত কখন এবং কেন ফেলতে হয় ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top
error: Content is protected !!